Thursday 3 September 2015

টু ডু লিস্ট

এই লিস্টটা ঠিক সের'ম কোন ইয়ারলি টার্গেট মাথায় নিয়ে তৈরি নয়। কোনরকম জন্মদিন বা নির্দিষ্ট টাইমলাইন মনে করেও তৈরি করিনি। এটা ঐ হাজারটা বিদঘুটে খেয়ালের মধ্যে একটা খেয়াল। কদিন ধরেই মাথার মধ্যে অনেককিছু কিলবিল করছে... মনে হচ্ছে এই করব, সেই করব। এটা আগে খুব হত। খুব। এখন আর সেই তীব্র ইচ্ছেটা হয়না। মানে বেশ কিছু বছর অন্তত বন্ধ ছিল ব্যাপারটা। আগে মনে হত, ভাই একটাই তো জীবন, কত কী করতে হবে ইত্যাদি ইত্যাদি। এখন আবার ক্ষেপে উঠেছি। ফারাক মুলত এক জায়গায়। আগে খুব হ্যান ক্যারেঙ্গা, ত্যান ক্যারেঙ্গা মনে হত, কিন্তু ঠিক কী করা উচিত মানে কেয়া ক্যারেঙ্গা সেটা ক্লিয়ার ছিল না। এখন মোটামুটি সেটা জানি। এখন জানি লিস্টি যতই বড় হোক, আদপে কোনটা নেহাত-ই দিবাস্বপ্ন, কোনটা আমার ইচ্ছে আর কোনটা জেদ। এখন জানি কোনগুলো ইনকমপ্লিট থাকলে আমি প্রেতাত্মা হয়ে ঘুরে বেড়াব।

১। ব্লগ লিখব। নিয়মিত। যা পাব লিখব। আমার ইচ্ছে, আমার ব্লগ, আমি লিখব। কেউ না পড়লে আমার ভারী বয়েই গেল। তবু লিখব। যাকে বলে, কর্ম করে যাও, ফলের চিন্তা ভুল করেও নয়।

২। ভগবানের মত লিখব। বিস্তারিতভাবে বলতে গেলে অভিদার (http://ovshake.blogspot.in/) মত লিখব। আর বংপেন-দা (http://www.bongpen.net/)। মাথায় কিলবিল করবে আইডিয়া। ইনস্ট্যান্ট আইডিয়া আসবে, ঝড়ের মত কিবোর্ড চলবে। সবকিছু নিয়ে লিখব, প্রচুর ফান্ডা থাকবে। ( এটা অবশ্যই দিবাস্বপ্ন)

৩। পিএইচডি-টা এবার নামাতে হবে, বয়স হচ্ছে।

৪। গানটা আবার শুরু করব। তবে ক্লাসিকাল না। :( 

৫। ছবি বানাব। খিক খিক। এতদিন কনফিডেন্স ছিল না, এবার একটা পাগলি পেয়েছি আমার মত... শর্ট ফিল্ম নামাবই। আজ না হোক কাল। এখন না হোক কুড়ি বছর পর। :)

৬। রোগা হব। না হলেও বিশেষ কিছু এসে যায় না আমার। হলে ভাল, এই যা।

৭। একটা রোড ট্রিপে যাব যেটায় রাতে গাড়িতে থাকব... বেসিকালি সারারাত লং ড্রাইভ।

৮।২০১৯ এর মধ্যে লন্ডন, অস্ট্রেলিয়া, ইজিপ্টের মধ্যে অন্তত দুটো। লেটস সি।

৯। একটা অল গার্ল'স ট্রিপ।

১০। গভীর জঙ্গলে রাত কাটাব।

১১। পাহাড়ে সূর্যোদয় দেখব।

১২। রাহুল দ্রাবিড়-কে একটা চুমু যদি? আহহ... :(

১৩। লিখব। আর আমি লিখবই।

১৪। দ্রাবিড়-কে নিয়ে বই লিখব। নতুন কী লিখব জানি না... তবু মনে হয়...

১৫। ইন্ডিয়ার হয়ে ক্রিকেট খেলার স্বপ্নটা আমি দেখেছিলাম। ২৩শে মার্চ, ২০০৩। সেটা আর হল না এই জন্মে। তবে আমার ছেলে/মেয়েকে ক্রিকেট, ফুটবল দুটোতেই ঘাড় ধরে ঢুকিয়ে দেব।

১৬। একজনকে ফিরিয়ে আনতে পারব না কিন্তু তার মত হয়ে দেখাব। তার শুরু করা একটা কাজ এখন-ই হাল না ধরলে হয়ত শেষ হয়ে যাবে। কিন্তু আমি সেটা হতে দেব না। আই সিমপ্লি কান্ট অ্যাফরড ইট। কাউকে হয়ত পাশে পাব না সেভাবে, তবু এই একটা কাজ আমাকে করতেই হবে। 


- স্বপ্নের মত চাকরি তো আর সবার জোটে না (ভগবান-দার মত), তাই এগুলো নিয়েই থাকব। লিস্ট বড় হবে সন্দেহ নেই। ক্ষতিও নেই। ঐ যে, একটাই তো লাইফ! তবে 'কাজ'গুলো শেষ করা মাস্ট। ব্যাস, তারপরে আর কী। লিখব রুপকথা। আমার ইচ্ছেপুরণের গল্প। আমাকে আর পায় কে! 

2 comments:

  1. জীবন তো ইচ্ছেপূরণেরই গল্প। কিছু পূর্ণ হবে, কিছু অপূর্ণ। শুধু কলমকে ছুটি দিলে চলবে না। এই খেয়াল খুশির লেখাটা মন্দ হয় নি। চলতে থাক endless scripting হোক বা scribbling.

    ReplyDelete
  2. Tui please lekh. Darun likhis. Ami ar Tapo dujonei eta mani. Pleaae start ur blog.

    ReplyDelete